মজিলার স্পীড বাড়ানোর ১০০% কার্যকরী টিপস

ইতিপূর্বে আমি এই টিপসটি আমার ব্লগে দিয়েছি।কিস্তু এই টিপসটি অনেকেই খুজে পাচ্ছেন না বলে আমাকে জানিয়েছেন।তাই আপনাদের অনুরোধে পুনরায় পোস্টটি প্রকাশ করলাম।যেটি দিয়ে আমি হাই স্পীডে নেট ইউজ করছি ।কিন্তু অনেক বন্ধুই সে টিপসটি যথাযথভাবে কাজে লাগাতে পারছে না বলে আমাকে জানিয়েছে।নে ব্যবহারের ফলে পিসিতে প্রচুর অপ্রয়োজনীয় ফাইল জমা হয় যা না মুছলে ধীরে ধীরে নেট স্লো হবেই।সেজন্য হয়তো আমার টিপসটি অনেকে কাজে লাগাতে পারছে না।সেজন্যই আজকে আবার মজিলার স্পীড বাড়ানোর টিপস দিচ্ছি,এই ফলো করলে নিশ্চিত ভাবে নেটের গতি বাড়বে।জনপ্রিয় ওয়েব ব্রাউজার মজিলা ফায়ারফক্সের সবচেয়ে বড় সুবিধা হচ্ছে নতুন নতুন বিভিন্ন বৈশিষ্ট যোগ করার ব্যবস্থা। মুক্ত এবং ফ্রি এই ব্রাউজারের গতি বাড়িয়ে নিতে ম্যানুয়ালী কিছু কনফিগার করে নিতে পারেন। এজন্য এড্রেসবারে about:config লিখে এন্টার করুন, তাহলে ফায়ারফক্স কনফিগারেশন আসবে।
এখন network.http.pipelining এর মান true দিন (Preference এর উপরে মাউস দ্বারা দুইবার ক্লিক করলেই false থেকে true হবে)। একই ভাবে network.http.proxy.pipelining, network.dns.disableIPv6 এবং plugin.expose_full_path এর মান true নির্ধারণ করুন। এছাড়াও network.http.pipelining.maxrequests এর মান ৪ এর পরিবর্তে ৮ দিন।
এবার nglayout.initialpaint.delay নামে নতুন ইন্টিজার Preference তৈরী করুন এবং মান দিন ০। Preference তৈরী করতে মাউসের ডান বাটন ক্লিক করে New এ ক্লিক করুন এবং ডান থেকে String/integer/boolean নির্বাচন করুন, এরপরে Preference এর নাম লিখে Ok করুন এবং পরবর্তি উইন্ডোতে ভ্যালু লিখে বা নির্বাচন করে Ok করুন।
একই ভাবে content.notify.backoffcount নামে নতুন ইন্টিজার Preference তৈরী করুন এবং মান দিন ৫, ui.submenuDelay নামে নতুন ইন্টিজার Preference তৈরী করুন এবং মান দিন ০, content.max.tokenizing.time নামে নতুন ইন্টিজার Preference তৈরী করুন এবং মান দিন 2250000, content.notify.interval নামে নতুন ইন্টিজার Preference তৈরী করুন এবং মান দিন 750000, browser.cache.memory.capacity নামে নতুন ইন্টিজার Preference তৈরী করুন এবং মান দিন 65536|
এবার content.interrupt.parsing এবং content.notify.ontimer নামে নতুন বুলিয়েন Preference তৈরী করুন এবং মান true দিন। ব্যাস এবার দেখুন ফায়ারফক্সের গতি আগের তুলনায় বেড়েছে।

3 comments:

  • Unknown says:
    July 30, 2010 at 5:21 PM

    thanks 4 the post................now my mozilla is so fast which i couldnt think even be4

  • shariful kader (shakil) says:
    August 31, 2010 at 12:17 AM

    thanks for your important tips & tics.

  • Anonymous says:
    November 25, 2010 at 11:37 AM

    thanks now i am happy with my mozilla.good job.agin tnx.