ফেসবুকের কাস্টমাইজ সেটিংস

ফেসবুকে আপনার বন্ধুদের তালিকা হয়তো অনেক লম্বা। তাঁদের মধ্যে আছে আপনার বন্ধু, বড় ভাই, শিক্ষক, আত্মীয়স্বজন বা অপরিচিত অনেকেই। কিন্তু কিছু কিছু ছবি বা লেখা আছে, যেগুলো সবারা জন্য নয়। শুধু নির্দিষ্ট কিছু মানুষের জন্য।
নির্দিষ্ট বন্ধুদের সঙ্গে ফেসবুকের নির্দিষ্ট কিছু জিনিস ভাগাভাগি বা শেয়ার করার জন্য আপনি ফেসবুকের কাস্টমাইজ সেটিংস ব্যবহার করতে পারেন। ফেসবুকের কাস্টমাইজ সেটিংস ব্যবহার করার জন্য প্রথমে ওপরে ডান পাশে Account থেকে Pৎivacy Settings-এ ক্লিক করুন। এখন নিচে থেকে Customize settings-এ ক্লিক করুন। এখন আপনার ছবির অ্যালবামের সেটিংস কাস্টমাইজ করার জন্য ওই পেজের মাঝখানে Edit album pৎivacy-এ ক্লিক করুন। এখন যে অ্যালবামটির কাস্টমাইজ সেটিংস তৈরি করতে চান, সে অ্যালবামটির নামের নিচের বাটনে ক্লিক করে কাস্টমাইজ নির্বাচন করুন। এখন Make this visible to বক্সে ক্লিক করে Specific People নির্বাচন করে যাঁদের সঙ্গে অ্যালবামটি শেয়ার করতে চান, তাঁদের নাম লিখে Save Satting-এ ক্লিক করুন বা যদি কিছু নির্দিষ্ট বন্ধু ছাড়া বাকি সবার সঙ্গে শেয়ার করতে চান, তাহলে Hide this fৎom বক্সে তাঁদের নাম লিখে Save Satting-এ ক্লিক করুন। এভাবে Pৎivacy Settings থেকে Customize Settings-এ ক্লিক করে সবকিছুর কাস্টমাইজ সেটিংস তৈরি করতে পারেন।
যাঁরা আপনার বন্ধু নন তাঁদের কাছে আপনার ফেসবুক প্রোফাইলটি দেখতে কেমন দেখায়, সেটি দেখতে চাইলে Account থেকে Pৎivacy Settings-এ ক্লিক করুন। এখন নিচে থেকে Customize settings-এ ক্লিক করে নতুন পেজ এলে সবার ওপরে ডান পাশে Pৎeview My Pৎofile-এ ক্লিক করুন।

0 comments: